এপ্রিলে সূর্যগ্রহণের সময় ‘ডেভিল ধূমকেতু’ দেখা যাবে

এই এপ্রিল আকাশ দেখার জন্য একটি উত্তেজনাপূর্ণ সময় হতে চলেছে। অপেক্ষা করার জন্য শুধুমাত্র একটি বিরল পূর্ণ সূর্যগ্রহণই নয়, নাটকীয়ভাবে "ডেভিল ধূমকেতু" নামক দৃশ্য দেখার সুযোগও রয়েছে।

ধূমকেতু 12P/Pons-Brooks প্রতি 71 বছরে একবার অভ্যন্তরীণ সৌরজগত পরিদর্শন করে, এটি আমাদের বেশিরভাগের জন্য জীবনে একবার দেখার ইভেন্ট করে তোলে। এটি জুন মাসে পৃথিবীর সবচেয়ে কাছাকাছি পৌঁছাবে, কিন্তু 21 এপ্রিল যখন এটি সূর্যের সবচেয়ে কাছাকাছি পৌঁছাবে তখন এটি তার সবচেয়ে উজ্জ্বল এবং সহজে চিহ্নিত হবে। এটি এখন থেকে এপ্রিলের শুরু পর্যন্ত যে কোনো সময় দৃশ্যমান হবে এবং আপনার পরিষ্কার, অন্ধকার আকাশ সহ একটি অবস্থান থেকে এটি দেখার সর্বোত্তম পরিবর্তন।

এটি 8 এপ্রিল সূর্যগ্রহণের তারিখের সাথে মিলে যায়, তবে গ্রহনের সময়ই ধূমকেতুটি বাছাই করা কঠিন হবে। পরিবর্তে, আপনি দিনের বেলা গ্রহন উপভোগ করার মাধ্যমে একটি মহাজাগতিক ডাবলহেডার করার সেরা হবেন, তারপর সেই রাতে ধূমকেতু শিকারে যাবেন।

ধূমকেতু 12P/Pons-Brooks এর ছবি 2024 সালের মার্চ মাসে।
ধূমকেতু 12P/Pons-Brooks এর ছবি 2024 সালের মার্চ মাসে। পাবলিক ডোমেইন; উইকিমিডিয়া কমন্সের মাধ্যমে নিলেন্ডারের স্বীকৃতি

ধূমকেতুটিকে খালি চোখে দেখা কঠিন হবে, কিন্তু অসম্ভব নয়, তাই আপনি যদি এটি সনাক্ত করতে দৃঢ়প্রতিজ্ঞ হন তবে আপনি একটি টেলিস্কোপ বা দূরবীন বের করতে চাইতে পারেন। "এটি চকচকে উজ্জ্বল হবে বলে আশা করবেন না – আপনি ফটোগ্রাফগুলিতে যে ধরনের চিত্র দেখতে পান৷ রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর ডক্টর রবার্ট ম্যাসি বলেছেন। "এটি এমন কিছু যা খালি চোখে দৃশ্যমান হতে পারে – যদি আপনার আকাশে চাঁদ না থাকে, যদি কোন আলো দূষণ না থাকে এবং যদি আবহাওয়া সত্যিই পরিষ্কার হয়, তাহলে আপনি একটি সুযোগ দাঁড়াতে পারেন। কিন্তু আমাদের বেশিরভাগের জন্য, আমাদের একজোড়া দূরবীণ নিতে হবে।"

এই ধরনের ধূমকেতু ডেভিল ধূমকেতু নামে পরিচিত কারণ এটির একটি সূক্ষ্ম, শিং-আকৃতির চেহারা রয়েছে। ধূমকেতুর তাদের স্বতন্ত্র লেজ রয়েছে কারণ তারা বরফ ধারণ করে, যা সূর্যের কাছে যাওয়ার সাথে সাথে গলে যায় এবং গ্যাস হিসাবে নির্গত হয়। এই বিশেষ ধূমকেতুটি ক্রায়োভোলক্যানিক ধূমকেতু নামে পরিচিত, যা চাপ তৈরির ফলে ধুলো এবং গ্যাসের অগ্ন্যুৎপাত অনুভব করে। এই অগ্ন্যুৎপাতগুলি ধূমকেতুটিকে তার শিংযুক্ত চেহারা দেয় এবং এতে ডায়াটমিক কার্বন নামক একটি অণু রয়েছে বলে এটি সবুজ রঙেরও উজ্জ্বল হয়ে ওঠে।

আপনি যদি ধূমকেতু দেখতে চান, রয়্যাল অ্যাস্ট্রোনমি সোসাইটির একটি সহায়ক গাইড রয়েছে:

স্কাইওয়াচারদের জন্যও ম্যাসির পরামর্শ রয়েছে: “আদর্শভাবে, আপনি আপনার ফোনে যে অ্যাপগুলি পেতে পারেন তার একটি দেখুন, যেখানে জিনিসগুলি আকাশে রয়েছে তা দেখায়, বা কোনও ধরণের ফাইন্ডার চার্ট। এটি সত্যিই আপনাকে এটি ট্র্যাক করতে সাহায্য করবে। এবং যখন আপনি এটি দেখেন, এটি সম্ভবত এক ধরণের ছোট, ধূসর বর্ণের মতো দেখাবে, যা অনেক ধূমকেতুর জন্য বেশ সাধারণ।

"কিন্তু আপনি জেনে সন্তুষ্ট হবেন যে আপনি জীবনে একবার এই বস্তুটি দেখেছেন।"