পিসি এয়ারফ্লো গাইড: সর্বোত্তম শীতল করার জন্য কীভাবে আপনার ফ্যানদের অবস্থান করবেন

পিসির ক্ষেত্রে এক্সজস্ট ফ্যান।
এরিক গাজী/আনস্প্ল্যাশ

ফ্যান বসানো আপনার সিস্টেমের ঠান্ডা করার একটি গুরুত্বপূর্ণ উপাদান। ফ্যানগুলির পরিমাণ, অবস্থান এবং অভিযোজন সামগ্রিক সিস্টেমের কার্যকারিতা, শব্দের মাত্রা এবং আপনার পুরো সিস্টেমটি কত ঘন ঘন পরিষ্কার করতে হবে তা প্রভাবিত করে। যদিও আপনি আরও একটি ফ্যান যোগ করার ফলে আপনার পিসির পারফরম্যান্সে নাটকীয় পার্থক্য দেখতে পাচ্ছেন না, বা নিশ্চিত করুন যে তারা টানার পরিবর্তে চাপ দিচ্ছে (বা বিপরীত), এটি এখনও আপনার পিসির শীতলকরণের এই অংশটিকে অপ্টিমাইজ করা দরকারী। আপনার জন্য সেরা অভিজ্ঞতা, পিসি ব্যবহারকারী।

সুতরাং, আপনি আপনার ওভারক্লক উন্নত করার জন্য আপনার সিস্টেমের শীতলতা বাড়াতে চাইছেন, অথবা অতিরিক্ত গরম না করে আপনার ফ্যানের গতি যতটা সম্ভব কম রাখতে চান, এখানে পিসি এয়ারফ্লো-এর জন্য একটি নির্দেশিকা, সেইসাথে ফ্যান বসানো এবং অবস্থান সম্পর্কে কিছু পরামর্শ রয়েছে যা আপনি দরকারী খুঁজে পেতে পারে।

বেসিক নিচে পান

Maingrear Noctua এয়ার-কুলড পিসি।
মূল যন্ত্র

কিছু বাজেট প্রি-বিল্ট পিসির সবচেয়ে বড় পাপ হল যে তারা শুধুমাত্র একটি ফ্যানের সাথে আসে। প্রায়শই, এটি একটি নিষ্কাশন ফ্যান, যা ভাল, তবে এটি সিস্টেমে খুব বেশি শীতল বাতাস প্রবেশ করতে সহায়তা করে না এবং আপনি যখন কিছু দাবি করা শুরু করেন তখন সমস্ত গরম বাতাস বের হওয়ার সম্ভাবনা কম। এটি কিছু থার্মাল থ্রটলিং এর দিকে নিয়ে যেতে পারে, এবং (আমরা নীচে আরও আলোচনা করব) নেতিবাচক চাপ আদর্শ নয় যদি আপনি প্রতি ছয় মাসে সমস্ত নক এবং ক্রানি থেকে ধুলো পরিষ্কার করতে না চান।

আপনি যদি নিশ্চিত করতে চান যে আপনার কাছে পরম মৌলিক বিষয়গুলি রয়েছে যা যেকোনো পিসিতে থাকা উচিত, তাহলে আপনার কমপক্ষে একটি এক্সস্ট ফ্যান এবং একটি ইনটেক ফ্যান থাকা দরকার৷ আদর্শভাবে, আপনার ইতিবাচক চাপ রয়েছে তা নিশ্চিত করার জন্য ইনটেক ফ্যানটি কিছুটা বেশি শক্তিশালী হওয়া উচিত, তবে এটি আপনার পিসিতে কিছু শীতল বাতাস ঠেলে বা টানা হচ্ছে কিনা তা নিশ্চিত করার মতো বড় উদ্বেগের বিষয় নয়, এবং অন্য একটি ফ্যান গরম বাতাসকে বাইরে নিয়ে যাচ্ছে। আবার

আয় কমা

Hyte Y40 কেসে CPU কুলার ইনস্টল করা আছে।
জ্যাকব রোচ / ডিজিটাল ট্রেন্ডস

আপনি কি আপনার পিসির জন্য আরও ভাল কুলিং পারফরম্যান্স চান? প্রথমে CPU কুলার আপগ্রেড করুন , এবং যদি আপনি পারেন (অথবা একটি ভাল কুলার সহ একটি ভাল গ্রাফিক্স কার্ড কিনুন) GPU কুলার আপগ্রেড করুন। আপনি যদি এটি ইতিমধ্যেই করে থাকেন এবং কর্মক্ষমতা উন্নত করতে চান তবে আরও ভক্ত যোগ করুন৷ অথবা আরও ভালো ভক্ত । কিন্তু খুব স্পষ্ট করে বলতে গেলে, আয় কমে যাচ্ছে। একটি তৃতীয় ইনটেক ফ্যান আপনার ইতিমধ্যে থাকা দুটির চেয়ে এক বা দুই ডিগ্রির বেশি পারফরম্যান্স উন্নত করতে যাচ্ছে না। একটি AIO রেডিয়েটরকে উভয় পাশের ফ্যানগুলির সাথে একটি পুশ/পুল কনফিগারেশনে রূপান্তর করা কয়েক ডিগ্রি শেভ করতে পারে, তবে এটির জন্য আপনাকে যে অর্থ ব্যয় করতে হবে তা কি মূল্যবান?

আপনার কুলিং আপগ্রেড করুন যদি এটি বর্তমানে অপ্রীতিকর হয় তবে আপনার প্রত্যাশাগুলি নিয়ন্ত্রণে রাখুন এবং আপনার বাজেট দেখুন৷ এটি অন্য কোথাও ব্যয় করা ভাল হতে পারে।

তাপ বেড়ে যায়

বেশিরভাগ পিসি ক্ষেত্রে সামনের দিকে ইনটেক ফ্যান লাগানো থাকে এবং তাপ নিঃশেষ করার জন্য পিছনে এক বা একাধিক ফ্যান লাগানো থাকে। কিন্তু তাপ বৃদ্ধি পায়, যার মানে আপনি সাধারণত আপনার ক্ষেত্রে শীর্ষে সর্বাধিক বায়ুর তাপমাত্রা খুঁজে পাবেন। ছাদে আপনার নিষ্কাশন ফ্যান স্থাপন করা গরম বাতাস থেকে দ্রুত মুক্তি পেতে সাহায্য করতে পারে যদি তারা পিছনে থাকে।

পার্থক্যটি নাটকীয় নয়, তবে আপনি যদি সর্বনিম্ন-সর্বোচ্চের দিকে তাকাচ্ছেন, ভুলে যাবেন না যে তাপ কি করতে পছন্দ করে যখন এটিকে ধাক্কা দেওয়া হয় না এবং টানা হয় না।

ইতিবাচক চাপ চাবিকাঠি

আপনি যদি আপনার পিসি পরিষ্কার করা ঘৃণা করেন (এবং কে না করে?), তাহলে নিশ্চিত করুন যে এটি ইতিবাচক চাপের সাথে চলছে। অর্থাৎ, কেস থেকে বের করার চেয়ে বেশি বাতাস ধাক্কা দেওয়া বা টানা হচ্ছে। এর মানে হল যে কোনও নুক, ভেন্ট, গর্ত বা প্যানেলের কাজের ফাঁকে সেগুলি থেকে অতিরিক্ত বাতাস বের করে দেওয়া হবে। এটি আপনার কেসের মধ্যে যাওয়া সমস্ত বাতাসকে সামনের বা নীচের দিকের ধুলো ফিল্টারগুলির মধ্য দিয়ে চলাচল করে। নেতিবাচক চাপের পরিস্থিতিতে, যেখানে টেনে নেওয়ার চেয়ে বেশি বাতাস বাইরে ঠেলে দেওয়া হয়, আপনি সেই সমস্ত গর্ত এবং ক্র্যানিগুলির মধ্য দিয়ে বাতাস টেনে নিয়ে যান, যার ফলে অবাঞ্ছিত ধুলো জমা হয়।

টেকনিক্যালি, পারফরম্যান্সের দৃষ্টিকোণ থেকে, কেসে আরও ঠান্ডা বাতাস পাম্প করার চেয়ে গরম বাতাস থেকে মুক্তি পাওয়া বেশি গুরুত্বপূর্ণ, তবে পার্থক্যটি নাটকীয় নয় — বিশেষ করে যদি আপনার ইতিমধ্যে একটি শক্তিশালী নিষ্কাশন ব্যবস্থা থাকে। দীর্ঘমেয়াদী সিস্টেমের স্বাস্থ্যের জন্য আপনি শুধুমাত্র একটি ডাস্ট ফিল্টারের মাধ্যমে বাইরের বাতাস পাচ্ছেন তা নিশ্চিত করা আরও গুরুত্বপূর্ণ।

সরাসরি কুলিং সাহায্য করে

একটি ডেস্কে প্রচুর পিসি ভক্ত।
আন্দ্রে মাতভিভ / আনস্প্ল্যাশ

সিস্টেম কুলিং উপাদানগুলির তাপমাত্রায় একটি বিশাল পার্থক্য তৈরি করে না একবার আপনার মৌলিক বিষয়গুলি কমে গেলে, তবে আপনি কিছু ইতিবাচক ফলাফল দেখতে পাবেন যদি আপনি যে উপাদানগুলিকে ঠান্ডা করতে চান সেগুলিতে সরাসরি শীতল বাতাস প্রবাহিত করেন৷ যদি আপনার কেসের গোড়ায় বা পাশের প্যানেলে ইনটেক ভেন্ট থাকে, তাহলে সেখানে ফ্যান রাখলে যা সরাসরি গ্রাফিক্স কার্ডে শীতল বাতাস বয়ে যায় তা এর তাপমাত্রা কমাতে সাহায্য করবে।

উপাদান স্থাপন এবং আপনার কেসের আকারের উপর নির্ভর করে, এটি CPU কুলারের জন্য কার্যকর নাও হতে পারে, তবে আপনি যদি এমন একটি ফ্যান পেতে পারেন যা বাইরের শীতল বাতাসকে সরাসরি এমন একটি উপাদানে ঠেলে দেয় যা আপনি কুলার চালাতে চান তবে এটির প্রভাব পড়বে।

পুশ সাধারণত টানার চেয়ে ভাল

পিসি কুলিং এর ক্ষেত্রে পুশ বনাম টান একটি দীর্ঘস্থায়ী বিতর্ক। "পুশিং" হল যেখানে ফ্যানটি উপাদান বা কুলারের সামনে মাউন্ট করা হয় এবং এতে বাতাস চালায়, যখন "টান" হয়, যেখানে ফ্যানটি উপাদান বা কুলারের পিছনে লাগানো হয় এবং শীতল পাখনার মাধ্যমে বাতাস টানে। ফ্যানের কাছে পৌঁছানোর আগে। যদিও আপনি ধাক্কায় মাউন্ট করা একটি ফ্যান এবং অন্যটি পুলে মাউন্ট করার সাথে সামান্য ভাল তাপমাত্রা দেখতে পাবেন, বিচ্ছিন্নভাবে পুশ এবং পুল কনফিগারেশনের মধ্যে খুব কম পার্থক্য রয়েছে।

Noctua NH-D15 CPU কুলার।
কিছু ফ্যান কনফিগারেশন টেকনিক্যালি পুশ/পুল/পুশ। নকটুয়া/আমাজন

যাইহোক, একটি পুশ ফ্যান ওরিয়েন্টেশনের সাথে, আপনি নিশ্চিন্ত থাকতে পারেন যে এটি বাতাসকে আপনি যেখান থেকে চান এবং কম্পোনেন্ট/কুলিং ফিনের মধ্যে বা জুড়ে ঠেলে দিচ্ছে। একটি টান কনফিগারেশনের সাথে, এটা সম্ভব যে বাতাস অন্য কোথাও থেকে টানা হবে, উপাদান বা শীতল স্থাপনের উপর নির্ভর করে, যা আদর্শ নাও হতে পারে।

অশান্তি জন্য সতর্ক থাকুন

এটি ফ্যান বসানোর চেয়ে তারের পরিপাটি করার বিষয়ে বেশি, তবে এটি জেনে রাখুন: যদি আপনার বায়ুপ্রবাহের পথে কিছু থাকে তবে এটি কিছু শব্দ তৈরি করবে এবং এটি শীতল করার কার্যকারিতা হ্রাস করবে। এটি খুব বেশি হবে না, তবে সরাসরি শীতল হওয়া যেমন একটি পার্থক্য তৈরি করতে পারে, তেমনি একটি ফ্যান যেটির একটি কেস এবং সবচেয়ে গরম উপাদানগুলিতে শীতল বাতাস উড়িয়ে দেওয়ার জন্য একটি পরিষ্কার রানওয়ে রয়েছে তা সরাসরি কোনও জগাখিচুড়িতে ফুঁকতে থাকা ফ্যানের চেয়ে বেশি কার্যকর হবে। তারের

আবার, এখানে আয় হ্রাস পাচ্ছে, তবে কেবলগুলিকে পরিপাটি করা এবং ফ্যানগুলি যেখানে তাদের কাজে বাধা নেই সেখানে স্থাপন করা তাদের আরও ভাল কাজ করার অনুমতি দেবে, যার ফলে আরও ভাল পারফরম্যান্স এবং নিম্ন তাপমাত্রা হবে।